Home ইসলাম সফরে যোহর ও আসর একত্রে পড়া

সফরে যোহর ও আসর একত্রে পড়া

by admin
0 comment

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর রীতি ছিলো, তিনি যদি সূর্য হেলার আগে সফরে বেরহতেন তাহলে যোহর নামাযকে আসরের ওয়াক্ত পর্যন্ত বিলম্বিত করতেন। অতপর আসরের সময় যোহর ও আসর একত্রে পড়তেন। যদি সূর্য হেলার পর সফরে রওয়ানা করতেন, তাহলে যোহরের সময় যোহর ও আসর একত্রে পড়ে রওয়ানা করতেন।

১. হযরত মুয়ায ইবনে জাবের রাদিয়াল্লাহু আনহু বলেন, তাবুক যুদ্ধের সময় সফর শুরু করার পুর্বে সূর্য ঢলে যেত তখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যোহর-আসর একত্রে পড়ে নিতেন। আর যদি সুর্য ঢলার পূর্বে সফরের ইচ্ছা করতেন তখন যোহরের নামাযকে বিলম্ব করে আছরের সময় যোহর ও আসর উভয় নামায পড়তেন।

২. হযরত ইমরান ইবনে হুছাইন রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রত্যেক সফরে ঘরে ফিরে আসা পর্যন্ত নামাযকে কসর করতেন। মক্কা বিজয়ের সময় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আঠার দিন মক্কা শরীফে ছিলেন। সেখানে মাগরিব ব্যতিত সব নামায দুই-দুই রাকা’আত পড়াতেন। সালাম ফিরার পর বলতেন, হে মক্কাবাসী! তোমরা নিজ নিজ নামায পুরা কর, আমরা মুসাফির। (মুসনাদে আহমদ)

৩. হযরত জাবের রাদিয়াল্লাহু আনহু থেকে বর্নিত, রাসূল করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মুযদালাফায় আসলেন তখন মাগরিব-এশা এক আযান ও দুই একামত দিয়ে পড়েছিলেন। উভয় নামাযের মধ্যে কোন সুন্নাত পড়েননি। (সহীহ মুসলিম ও নাসাঈ)।

৪. কুতায়বা ইবনে যাঈদ (র) আনাস ইবনে মালিক রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন সূর্য ঢলে যাওয়ার সময় সফর করতেন, তখন যোহরের সালাত আসরের ওয়াক্ত পর্যন্ত বিলম্ভ করতেন। তারপর অবতরণ করে এ দুই সালাত একত্রে আদায় করতেন। আর যদি সূর্য ঢলে যাওয়ার পর রওনা দিতেন, তখন তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন সফর অবস্থায় দুই সালাত একত্রে আদায় করার ইচ্ছা করতেন, তখন যোহরের সালাত আসরের প্রথম ওয়াক্ত আসা পর্যন্ত বিলম্ভ করতেন। এরপর উভয় সালাত একত্রে আদায় করতেন। (সহীহ মুসলিম)

৫. আবু তাহের ও আমর ইবনে নাওয়াদ (র) আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর যখন সফরে তাড়াহুড়ো থাকত, তখন তিনি যোহরের সালাত আসরের প্রথম ওয়াক্ত আসা পর্যন্ত-বিলম্ব করতেন। তারপর উভয় সালাত একত্রে আদায় করতেন। মাগরিবের সালাতে বিলম্ব করতেন এমনকি লালিমা অস্তমিত হওয়ার সময় হলে মাগরিব ও এশা একত্রে আদায় করতেন। (সহীহ মুসলিম)

৬. ইয়াহিয়া ইবনে হাবীব হারীসি (র) সাঈদ ইবনে যুবায়ের (র) থেকে বর্ণিত। তিনি বলেন, ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাবুকের যুদ্ধে সফরকালে যোহর ও আসর এবং মাগরিব এশা একত্রে আদায় করেন । সাঈদ বলেন, আমি ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহুকে জিজ্ঞাসা করেছিলাম, তাঁকে তা করতে কিসে উদ্বুদ্ধ করেছিল? তিনি বলেন, তাঁর উদ্দেশ্য তার উম্মাত যেন কষ্টে না পড়ে। (সহীহ মুসলিম)

You may also like