Home ইতিহাস মুসলিম জাহানের প্রথম বিজ্ঞানী

মুসলিম জাহানের প্রথম বিজ্ঞানী

by Jafor Salah
0 comment

হযরত আলী (রাঃ) মক্কার কুরাইশ বংশে ৬০০ খৃস্টাব্দ জন্মগ্রহণ করেন । তিনি রাসূল (সাঃ) এর আপন চাচাত ভাই ছিলেন। আলী (রাঃ) এর পিতা ছিলেন আবু তালিব আর দাদা ছিলেন আবদুল মুত্তালিব। খুলাফায়ে রাশেদার চতুর্থ খলিফা ছিলেন তিনি । তাঁর জ্ঞানের ব্যাপারে স্বয়ং রাসূল (সাঃ) বলেছেন, “আমি জ্ঞানের নগরী , আর আলী সেই নগরীর দরজা”। হযরত আলী (রাঃ) একজন বিজ্ঞানী ছিলেন । কিন্তু তাঁর এই পরিচয়টি আমাদের কাছে অজানা রয়ে গেছে । তার একটি কাব্যবাণীতে আছে;

যুজ আল ফারার ওয়তি তালাক
ওয়াশ্ শায়য়ান আশবাহুল বারাক
এজাসাম জালাত ওয়া আস কাহাৎ
মালাক তাল গারার ওয়াশ্ শারার।
অর্থ — ‘পারদ ও অভ্র একত্র করে যদি বিদ্যুৎ ও বজ্ৰ সদৃশ কোন বস্তুর সঙ্গে সংমিশ্রণ করতে পার, তাহলে প্রাচ্য ও পাশ্চাতের অধীশ্বর হতে পারবে’।

হযরত আলী (রাঃ) পারদ ও অভ্রকে বিদ্যুৎ বা বজ্রের মত ভীষণ তেজস্কর অগ্নি সংশ্রেণাত্মক রাসায়নিক প্রক্রিয়ার আভাষ দিচ্ছেন । আবূ আলী সীনা ও স্বর্ণ প্রস্তুতে হযরত আলী (রাঃ) -র মত পারদকে অপরিহার্য ধরে নিয়ে অতিশয় বিশুদ্ধ গন্ধক ও পারদ জমিয়ে কঠিন করে স্বর্ণ প্রস্তুতের পদ্ধতি দিয়েছেন । গন্ধক ও পারদকে জমিয়ে কঠিন ও বিশুদ্ধ করতে গেলে বিদ্যুৎ বা বজ্রের মত ভয়ঙ্কর অগ্নি । বিক্রিয়ার কথা না বললেও অনুধাবন করা খুব দুরূহ নয় । তাহলে হযরত আলী (রাঃ) আর ইবনে সীনার মতবাদের মধ্যে খুব তফাৎ থাকে না ( বিশ্বসভ্যতায় মুসলিম অবদান – নূরুল হােসেন খন্দকার , পৃ.১৯ ) । আসলে হযরত আলী ( রা . ) থেকেই আরব সভ্যতার বিজ্ঞান গবেষণার সচনা । ইসলামের ইতিহাসের এই প্রথম পদার্থ বিজ্ঞানী ৬৬১ খৃষ্টাব্দে শাহাদৎ বরণ করেন।

You may also like