Home ইসলাম জাল বা মিথ্যা সার্টিফিকেশন দিয়ে চাকরির করা

জাল বা মিথ্যা সার্টিফিকেশন দিয়ে চাকরির করা

by Jafor Salah
0 comment

প্রশ্নঃ

আমি জাল ডিগ্রি ও জাল সার্টিফিকেটের দিয়ে চাকরি নিয়েছি। আমার কাজ করার দক্ষতা ও যোগ্যতা আছে। আমি দক্ষতার সাথে কাজটি করি এবং চাকরিতে আমার দায়িত্ব যথাযথভাবে পালন করি। আমি যে কাজটি করি তা হালাল। এখন আমি চাকরি থেকে যে বেতন পাই তা হালাল না হারাম?

উত্তর:

بِسْمِ اللهِ الرَّحْمنِ الرَّحِيْم

পরম করুণাময়, পরম করুণাময় আল্লাহর নামে।

মিথ্যা বা জাল ডিগ্রী ও সার্টিফিকেট ব্যবহার করা ইসলামে সম্পূর্ন নিষিদ্ধ এবং পাপও বটে। আপনার অনুতপ্ত হওয়া উচিত এবং এই ধরনের কর্মের পুনরাবৃত্তি না করা।

রাসুল (সাঃ) বলেছেন, “যে অসৎ বা প্রতারক সে মুসলিমদের রীতি অনুসরণ করছে না।” – (সহীহ মুসলিম 189)

যেহেতু আপনি কর্মসংস্থানে আপনার বর্তমান কাজ সম্পর্কিত অথ্যাৎ কাজটিতে আপনি দক্ষ এবং যদি আপনার নিয়োগকর্তা আপনার কাজে সন্তুষ্ট হন, আপনার কর্মস্থলে আপনার কর্মে সবাই সন্তুষ্ট এবং সেই অনুযায়ী আপনাকে কাজের জন্য অর্থ প্রদান করেন, তবে বেতনটি অনুমোদিত (হালাল)। – (দেখুন: আল-বাহর আল-রাইক, খণ্ড 8, পৃষ্ঠা 22, দার আল-কিতাব, আল-নাতফ ফি-আল-ফাতাওয়া খণ্ড 2, পৃষ্ঠা 559, দার আল-ফুরকান)।

একমাত্র আল্লাহই ভালো জানেন

مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا – মুসলিম 189

وَإِنْ اسْتَأْجَرَهَا لِيَزْنِيَ بِهَا ثُمَّ أَعْطَاهَا مَهْرَهَا أَوْ مَا شَرَطَ لَهَا لَا بَأْسَ بِأَخْذِهِ لِا بَأْسَ بِأَخْذِهِ لِهَةٍ طِيبُ لَهُ وَإِنْ كَانَ السَّبَبُ حَرَامًا – كتاب البحر الرائق شرح كنز الدقائق ج ٨/ ص ٢٢ دار الكتاب الإسلامي

فان وَقعت على عمل مَعْلُوم فَلَا تجب الاجرة الا باتمام الْعَمَل اذا كَانَ الْعَمَل مِمَّا لَا يصلح اوله إِلَّا بِآخِرهِ كَانَ يصلح عمل مَعْلُوم فَلَا تَجَبَ الدُّون آخِره الْعَمَل فَتْمَلْ ج٢/ ص٥٥٩ دار الفرقان اردن

You may also like