Home পিডিএফ আদর্শ মুসলিম পরিবার

আদর্শ মুসলিম পরিবার

by Jafor Salah
০ comment

আদর্শ ব্যক্তি, পরিবার ও আদর্শ সমাজ সর্বকালে সর্বদেশে সকল মানুষই কামনা করে। কিন্তু এ আদর্শ কাহার আদর্শ? যে আদর্শে অনুপ্রাণিত হইয়া মানুষ সুখের সংসার ও আদর্শ পরিবেশ গঠন করিতে পারে? সেই আদর্শ হইল স্বয়ং স্রষ্টার নির্ধারিত ও স্বয়ং রাসুল সঃ প্রদর্শিত আদর্শ, ইহা সর্বকালের সর্বজনের মঙ্গলময় প্রমাণিত হইয়াছে। মানবতর উৎকর্ষ সাধনে ইসলামি আদর্শই সমগ্র জগতের সকল আদর্শের শীর্ষস্থান অধিকার করিয়াছে। অন্য সকল অমুসলিম আদর্শ ও পদ্ধতিতে নিত্য নতুন সমস্যার সৃষ্টি হইতেছে, হইয়াছে। মানব কল্যাণের বাস্তব সমাধান কেহই কোন কালে দিতে পারে নাই।

বর্তমান সমস্যা সংকুল জামানায় আদর্শ মুসলিম পরিবার গঠন ও সংরক্ষণ অপরিহার্য কর্তব্য হইয়া পড়িয়াছে। দুনিয়া আনন্দময়, যাহার যাহা মনে চায় নীতিতে নৈতিক অধঃপতন আসিয়াছে। আধুনিক পরিকল্পিত পরিবার এবং পুর্বের স্বর্ণযুগের অপরিকল্পিত পরিবারের মধ্যে কোন সামঞ্জস্য নাই। অশালীন অবৈজ্ঞানিক ক্রিয়কর্ম চালু হওয়ায় সমাজে লম্পটদের প্রাধান্য ঘাড়িয়া যাইতেছে। নরী জাতির অমর্যাদা ও অবহেলা বাড়িয়া যাওয়ায় নাযাছ কুসংস্কারের সৃষ্টি হইয়াছে।

এদিকে লক্ষ্য করিয়া সমাজ দেহ হইতে পারিবারিক সামাজিক কুসংস্কারগুলির মুলোচ্ছেদকল্পে এবং ইসলামের বস্তব শিক্ষাদানের ও সংশোধনের জন্য এই অমুল্য সম্পদ “আদর্শ মুসলিম পরিবার ও উহার সুষ্ঠ পরিকল্পনা।

You may also like