Home স্বাস্থ্য-চিকিৎসা Pharmacology ঔষধ বিজ্ঞানের বিভিন্ন সংজ্ঞা

Pharmacology ঔষধ বিজ্ঞানের বিভিন্ন সংজ্ঞা

by Jafor Salah
০ comment

Pharmacology
ঔষধ বিজ্ঞানের বিভিন্ন সংজ্ঞা

১. What is Drug?

Drug: (ড্রাগ বা ঔষধ) যে কোন প্রাণীর রোগ নিরাময় স্বস্তি বা রোধ করার জন্য বাহ্যিক বা আভ্যন্তরিন ব্যবহার করার উপযোগী রাসায়নিক পদার্থকে ড্রাগ বলা হয়।

২. What is Materia Medical?

Materia Medical:(মেটাররিয়া মেডিকা) ইহা একটি ফার্মকোলজীর শাখা, যাহা প্রাকৃতিক এবং রাসায়নিক উপায়ে প্রস্তুত ঔষধের ভেষজ রসায়ন বা ফার্মেসীর ধর্ম সম্পর্কে আলোচনা করে তাহাকে মেটাররিয়া মেডিকা বলে।

৩. What is Pharmacology?

Pharmacology:(ফার্মাকোলজী) চিকিৎসা বিজ্ঞানের যে শাখা, ঔষধের শোষণ বা গ্রহণ নীতি এবং কার্য্য পদ্ধতিসহ দেহের স্বাস্থ্য ও রোগের জন্য ব্যবহৃত ঔষধের প্রস্তুতি গুণাগুণ কার্য্যাবলী, পার্শ্ব প্রতিক্রিয়া ইত্যাদি আলোচনা করে তাহাকে ফার্মাকোলজী বলে।

৪. What is Pharmacognosy ?

Pharmacognosy: (ফার্মাকপনোসী) চিকিৎসা বিজ্ঞানের সে ফলিত শাখা, ঔষধের উদ্ভিদ সোর্স এবং গাছ পালার বৈশিষ্ট্যে যে সব গাছপালা থেকে ঔষধ পাওয়া যায় তাহাকে ফার্মাকপনোসী বলা হয়। ঔষধ শিল্প এবং বিশ্লেষলমুলক রসায়নের উন্নয়নের সাথে সাথে আজকাল ফার্মাকগনোসী শাস্ত্রের সুযোগ সুবিধাদি অত্যন্ত সীমাবদ্ধতারর মধ্যে আনয়ন করা সম্ভবপর হয়েছে ।

৫. What is Medicine?

Medicine: (মেডিসিন) ব্যবহারের যথাযথ নির্দেশনাসহ সরবরাহকৃত এবং একটি যথার্থ ডোজ ও নিয়মানুসারে মিশ্রিত এব বা একাধিক ঔষধের মিশ্রণকে মেডিসিন বলা হয়।

৬. What is Pharmacy?

Pharmacy (ফার্মেসী বা ভেষজ রসায়ন) চিকিৎসা বিদ্যার যে শাখা রোগ চিকিৎসার জন্য যথার্থ নিয়ম সম্বলিত ঔষধের প্রস্তুত প্রণালী ও সেবনের রসায়নবিদগন বিভিন্ন রোগের জন্য নানাররকম ঔষধের শিল্পোৎপাদন করেছেন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ ক্রয় এবং সেবন করা হয়। শিল্প ক্ষেত্রে ঔষধ উৎপাদনের ফলে আজ কাল রোগী বা চিকিৎসকের নানাবিদ অসুবিধা হ্রাস পাচ্ছে।

৭. What is Toxicology?

Toxicology (টক্সোকোলজী বা বিষ বিদ্যা) রোগ নির্ণয় এবং ব্যবস্থাপনাসহ ফার্মাকোলজীর সে শাখা অতিরিক্ত ঔষধ সেবনের অপ্রসূত ফলাফলে যে ক্রিয়া আশা করা হয়নি বা বিষক্রিয়া সম্পর্কে আলোচনা করে তাহাকে বিষ বিজ্ঞান বা টক্সোকোলজী বলা হয়।

৮. What is Pharmacopoeia?

Pharmacopoeia: (ফার্মকোপিয়া) ইহা ড্রাগের আইন ঘটিত শাস্ত্র, সাধাররণভাবে যে শাস্ত্র ঔষধের প্রস্তুতি, সনাক্তকরণ, উন্নয়ন বিশুদ্ধতা পরীক্ষা, মাত্রা ইত্যাদি সম্পর্কে আলোচনা করে, তাহাকে ফার্মাকোপিয়া বলা হয়। বাংলাদেশের নিজষ্ব কোন ফার্মাকোপিয়া না থাকায় আমাদেরকে বৃটেনেরর ফার্মাকোপিয়া অনুসরণ করিতে হয়।

৯. What is Chemotherapy?

Chemotherapy: (কেমোথেরাপি) রোগীর দেহে সামান্য পরিমাণ ক্ষতিকরক ক্রিয়াহীন বিশেষ রাসায়নিক বস্তু দ্বারা ইনফেকসন ও ম্যালিগন্যাষ্ট জাতীয় রোগেরর চিকিৎসা কররার পদ্ধতিকে কেমোথেরাপি বলা হয়। চিকিৎসায় ব্যবহৃত রাসায়নিক বস্তুকে কেমোথেরাপিটিকস বলে।

১০. What is Pharmacist?

Pharmacist:(ফার্মাসিষ্ট) ফার্মাসিষ্ট একজন চিকিৎসার সাথে জড়িত ব্যক্তি যিনি ডাক্তার চিকিৎসাপত্র অনুযায়ী রোগীকে ঔষধ বিতরণ করে এবং ব্যবহারের পদ্ধতি বলিয়া থাকে ও জৈব মিশ্রিত করিয়া থাকে। সে একজন সমাজ সেবক, ব্যবসায়ী তাহার ফার্মাকোলজী ও ফার্মাসিউটিকেলের উপর বিশেষ জ্ঞান থাকে, তাহাকে ফার্মাসিষ্ট বলে।

You may also like