Home প্রযুক্তি KeyBoard – এর সাহায্যে কম্পিউটার চালু করুন : ট্রিক্স এন্ড টিপস – ২য় পর্ব

KeyBoard – এর সাহায্যে কম্পিউটার চালু করুন : ট্রিক্স এন্ড টিপস – ২য় পর্ব

by admin
০ comment

আস্সালামু আলাইকুম ওয়া রহমতউল্ল্যাহ।
ওয়াল্ড টিউন্স থেকে আজ আপনাদের কাছে ট্রিক্স এন্ড টিপস এর উপর একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে হাজির হলাম আমি মো: আনোয়ার হোসেন।।
আশা করছি ধারাবাহিক ভাবে ট্রিক্স এন্ড টিপস এর উপর আলোচনাটি চালিয়ে যাব আপনারা সবাই আমার সাথে থাকবেন।

download (5)

KeyBoard – এর সাহায্যে কম্পিউটার চালু করুন :

আমরা সাধারনত কম্পিউটার চালু করি সিস্টেমের Power Button – এ ক্লিক (চেপে)। অনেক সময় দেখা যায় Power Button – টি সমস্যা করে বা নস্ট, তখন পিসি নিয়ে মহা সমস্যা। একটি Power Button – এর জন্য পুরো কেসিং টা পরিবর্তন করতে হয়। আজকের পোস্টটি তাদের জন্য যাদের Power Button – নস্ট বা নস্ট হয়ে আছে বা সমস্যা করে। আশা করি অন্যদেরও উপকারে আসবে।

এই কাজটি অত্যন্ত সহজ কাজ যারা আমরা কম্পিউটারে BIOS সেটিং বুঝি। BIOS সেটিং প্রবেশ করতে কম্পিউটার চালুর সময় কী-বোর্ডের Del কী চাপ দিতে হয়। এছাড়াও অনেক কম্পিউটারে BIOS সেটিং প্রবেশ করতে F2 চাপতে হয়।

আসুস মাদারবোর্ড :

তারপর Advance গিয়ে Enter চাপুন। Power on PS2 Keyboard select করলে কয়েকটি Option আসবে যেমন –

Ctrl  – Esc
Space Bar
Power Key
Disable

এখানে দেখবেন Disable select করা আছে আপনি আপনার পছন্দ মত একটি সিলেক্ট করুন তারপর বন্ধ কম্পিউটার Ctrl  – Esc,  Space Bar অথবা Power Key দিয়ে চালু করেন। অনেক কী-বোর্ডে Power Key থাকেনা সেক্ষেত্রে বাকী Option গুলো select করতে পারেন।

গ্রীগাবাইট মাদারবোর্ড :

তারপর Power Management Setup গিয়ে Enter চাপুন। তারপর Power on My Keyboard নির্বাচন করুন Enter দিয়ে। তারপর Password –এ গিয়ে Enter চাপুন। তারপর Password দিয়ে Save করে কম্পিউটারের BIOS সেটিং থেকে F10 চেপে বেরিয়ে যান। এখন কী-বোর্ড দিয়ে কম্পিউটার চালু করুন।

images Keyboard

একই ভাবে অন্যান্য মাদারবোর্ড Try করে দেখতে পারেন আশা করি কাজ হবে। পোস্টটি যদি ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না। – ধন্যবাদ ।।

 

You may also like