Home স্বাস্থ্য-চিকিৎসা মিসওয়াকের গুরুত্ব

মিসওয়াকের গুরুত্ব

by Jafor Salah
০ comment

Dental Surgeon

মিসওয়াক  আদিকাল থেকে অনাদিকাল পর্যন্ত মানব সুস্থতার জন্য উপকারী ও সহায়ক ছিল ও থাকবে । মানব সভ্যতা যেদিন থেকে ইহা ত্যাগ করেছে সেদিন থেকে অদ্যাবদি সে নানান রোগব্যাধি ও সমস্যায় বিজড়িত হয়ে উদ্ভ্রান্তের ন্যায় ফিরছে। হাজার হাজার টাকা ব্যয় করেও দৈহিক সুস্থতার মূলকেন্দ্রবিন্দুতে ফিরে যেতে ব্যর্থ হচ্ছে।

রাসুল (সাঃ) রাতে নিদ্র থেকে জাগ্রত হয়ে মিসওয়াক করতেন এবং শয্যা গ্রহণের পূর্বেও মিসওয়াক করতেন। রাসুল সাঃ বিনা মিসওয়াকে আদৌ অযু করতেন না। ইসলামের দৃষ্টিতে মিসওয়াক যদিও সুন্নত কিন্তু আজকের বিজ্ঞান প্রমান করেছে যদি কোন ব্যক্তি প্রতিদিন ২ বার মিসওয়াক করে তাহলে তার জন্য Dental Surgeon প্রয়োজন নেই।
ওয়াশিংটন এর একজন বিজ্ঞ ডাঃ একজন রোগিকে বলেছেন যখন তার দাঁতের কোথাও চিকিৎসা হচ্ছে না তখন তিনি ঐ ব্যক্তিকে মিসওয়াক করার পরামর্শ দেন।
এর কারণ হচ্ছে মানুষ যে সব খানা দানা খেয়ে থাকে তার কণাগুলি সাধারণত কুলি দ্বারা পরিষ্কার হয় না। অধিকাংশ Maximum দাঁত নষ্ট হয় শয়নকালে। যখন মানুষ ঘুমিয়ে থাকে তখন মানুষের মুখ বন্ধ থাকে। তখন নীরব ও বন্ধ মুখে বিষাক্ত খাদ্য-ময়লা অনায়াসে তার ধ্বংসলীলা চালিয়ে যায়। কেননা মুখের নীরবতায় Plazma খাদ্যময়লা তার কাজ পূর্ণ করতে থাকে । দিনে এটা পারে না কারণ দিনে মানুষের মুখ কর্মব্যস্ত থাকে বিধায় খাধ্যকণা তর কাজ করার সুযোগ পায় না।

You may also like