Home ইসলাম সফরে থাকায় অবস্থায় ৫ ওয়াক্ত ফরয নামাযের সুন্নাত

সফরে থাকায় অবস্থায় ৫ ওয়াক্ত ফরয নামাযের সুন্নাত

by admin
০ comment

সফরে থাকায় অবস্থায় ওয়াক্ত ফরয নামাযের সুন্নাত

মোহাম্মদ আবুল হোসাইন চৌধুরী

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সফরে সুন্নাত পড়তেন না। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সফরে চার রাকা’আতের ফরয নামায হ্রাস করে দুই রাকা’আত পড়তেন। সফরে তিনি বিতির এবং ফজরের সুন্নাত ছাড়া ফরয নামাযের আগে পরের আর কোনো সুন্নাত নামায পড়েছেন বলে প্রমাণ নেই। হ্যাঁ, বিতির এবং ফজরের সুন্নাত তিনি আবাসে প্রবাসে সব সময়ই পড়তেন।
১.সফরে সুন্নাত পড়া সম্পর্কে হযরত আবদল্লাহ ইবনে ওমরকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন : আমি সব সময় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সফর সঙ্গী থেকেছি। কিন্তু তাঁকে তাসবীহ (সুন্নাত নাময) পড়তে দেখিনি। তিনিই আমাদের আদর্শ এবং অনুসরণীয়। আল্লাহতায়ালা বলেন : “অবশ্যি আল্লাহর রসূলের মধ্যে রয়েছে তোমাদের জন্যে উত্তম আদর্শ।”
২.হযরত আব্দুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু মিনায় নামায কসর করতেন নিজের বিছানায় চলে আসতেন, হযরত হাফ্সা বললেন, চাচাজান ! যদি কসর করার পর দুই রাকা’আত সুন্নাত আদায় করতেন তাহলে কত ভাল হত। আব্দুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বলেন, যদি সুন্নাত পড়া দরকার হত তাহলে আমি ফরযকে পূর্ণ করে নিতাম। (সহীহ মুসলিম)।
রাসূলল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সফরে থাকা অবস্থায় ৫ ওয়াক্তের সাথে সংশ্লিষ্ট সুন্নাত নামাযগুলো পড়তেন না, ফজরের ২ রাকা’আত সুন্নাত আর বিতির নামায ছাড়া। তাই আমাদেরও উচিত হবেনা, রাসূলল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যা করেন নি সেটা করা। সফর অবস্থায় সুন্নাত নামায পড়া জরুরী নয়। কেউ যদি সুন্নাত নামায আদায় করতে চায় তাহলে সে নফলের সওয়াব পাবে। সুন্নতের সওয়াব পাবে না।

 

You may also like