Home শিক্ষা বাস্তব জীবন

বাস্তব জীবন

by Jafor Salah
০ comment

বাস্তব জীবন, বাস্তব, সত্যি শব্দগুলো উচ্চারণ খুব সহজ, কিন্তু ভাষা গত বা কার্য্যগত দিক দিয়ে অনেক কঠিন । মানব সমাজ পাথরের ন্যায় গড়ে উঠেছে । তারা অন্যায় করে তারা নত স্বীকার করতে অপারগ। অন্যায় করেও নিজকে ন্যায়বান বলে দাবী করে । তারা সত্যকে কবর দিয়ে মিথ্যাকে সাথী করে নিয়েছে । মানুষ এমন সৃষ্টিকর্তা যা করতে বলেছেন তারা এই সৃষ্টিকর্তার কথার বিপরীত । মিথ্যা কখনো একজন মানুষকে প্রতিষ্ঠিত করতে পারে না । মিথুক রাখাল বাগের কবল থেকে বাচতে পারেনি । জীবনের উন্নয়নের ক্ষেত্রে সত্য কে প্রশ্রয় দিলে জীবনে চলার রাস্তা সহজ হয়ে যায়।

বাস্তব ঃ এমনিতেই বাস্তব কথাটি মুখে আসলে কেন যেন একটা ভীতি সঞ্চয় হয়। মানুষ অনেক প্রকার স্বপ্ন দেখে কিন্তু অধিকাংশ লোকেই এই স্বপ্নে প্রতিষ্ঠিত হতে পারে না। নৈতিবাচক ও গুণবাচক কিছু সমস্যার করনে তারা বসে পড়ে । বাস্তব জীবনের কিছু লক্ষ থাকা জরুরী । বাস্তবকে সহজ মনে করতে নেই, মনে করতে হবে এটা এক কুল বিহীন সাগর যার কুল হয়তো নাই কিন্তু থাকতে পারে তবে আছে আমাকে সেই কুলে যেতে হবে জীবনের শেষ মুহুত্বে হলেও । তবে তার জন্য নিদিষ্ট একটা সময় বেধে দিতে হবে । বাস্তব চিত্র সময়ের সাথে মিল রেখে পরিবর্তীত হয় । বাস্তব হল ভিতরে রক্তাক্ত উপরে মৃষ্টি হাসি । প্রত্যেক বস্তুরের একটা লক্ষ্য থাকে আর সেই লক্ষ্যে পৌছতে হলে নিদিষ্ট একটা কাঠামো ধরকার। আর সেই কাঠামোর লক্ষ্যে দৌড়াতে হবে কৌশলে আর গভীর চিন্তা ভাবনা করে। মনে রাখা উচিত প্রতিটি জিনিসের পরিক্ষা আছে পাশ করলে হয়তো সফলতা আর না হয় সফল হয়নি।

সফলতা সবার থাকে না, থাকে তাদের যারা পরিশ্রম করে, নিজকে বুঝতে শিখে তারাই । আর তাদের সফলতা নাই যারা পরিশ্রম করেনা নিজকে বুঝেনা । জীবনে কখনো নিরাশ হতে নেই ধর্য্য ধারণ করে তার সাথে মোকাবিলা করাই বুদ্ধিমানের কাজ। একটা গল্প মনে পড়ে গেল একলোক নতুন জুতা কিনে মসজিদে নামাজ পড়তে গেলো এইদিকে চৌর এসে তার জুতাগুলো নিয়ে গেল । মসজিদ থেকে বের হয়ে লোকটি জুতা হারিয়ে দুঃখ করছিলেন। পরে তিনি যখন দেখতে পেলেন এক ব্যাক্তির হাঁটার মত পা দুটি নেই তখন আর তার মন খারাপ থাকলো না। জুতা হারানোর দুখঃ ভুলে গেলেন তিনি। আপনি অতিতেও অনেকের চেয়ে ভাল ছিলেন ,এখনো আছেন,এই মানসিকতা নিয়ে চলুন ,দেখবেন জীবন অনেক সুন্দর হয়ে যাবে। মনে রাখা উচিত চাদ গেলে সুর্য আসে আর সুর্য গেলে চাদ আসে কুয়াশা, মেঘের সাথে যুদ্ধ করে ।

You may also like