Home প্রযুক্তি পিএইচপি কী

পিএইচপি কী

by Jafor Salah
০ comment

আস্সালামু ওয়ালাইকুম । ওয়াল্ড টিউন্স থেকে আজ আপনাদের নিকট পিএইচপি নিয়ে হাজির হয়েছি । আমি আজু জাফর মোহাম্মদ সালেহ ।

পিএইচপি কী ?

পিএইচপি একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা মুলত ওয়েব ডেভেলপমেন্টের জন্য ব্যবহৃত হয় । প্রথমে একটি তৈরি করা হয়েছিল পার্সোনাল হোমপেজ তৈরি করার জন্য কিছু ম্যাক্রো হিসেবে। সে কারণে পিএইচপির প্রথম নাম ছিল Personal Home Page । পরে এটি বিবর্তিত হয়েছে এবং এর সাথে শক্তিশালী বৈশিষ্ট্য যোগ হয়েছে । এখন এটি একটি পুর্নাঙ্গ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যার মাধ্যমে Database বিত্তক Web Application সহজেই তৈরি করা যায়।

পিএইচপির ইতিহাস:

১৯৯৪ সালে পিএইচপির জন্ম ওয়েব পাবলিশিং ম্যাক্রো হিসেবে । এটি তৈরি করেছিলেন Rasmus Leodorf এসব ম্যাক্রো ছাড়া ঞযেছিল পার্সোনাল হোম পেজ টুল্স হিসেবে । এরপর এসব ম্যাক্রোর সাথে আরেকটি প্যাকেজ ফরম ইন্টারপ্রেটার (F1) যোগে করা হয়। তখন পিএইচপির নাম হয় PHP/F1 তখনই পিএইচপি অনেকের দৃষ্টি আকর্ষণ করতে শুরু করে। কারণ PHP/F1 তখন ওয়েব পেইজ তৈরি ও ফরম প্রসেসিঙের জন্য বেশ কিছু সুবিধা দিত । ডেভেলপারদের দৃষ্টি আকর্ষণ শুরু করলে ১৯৯৭ সাল থেকে ডেভেলপারদের এক গ্রুপ এটির উন্নয়নের জন্য কাজ করতে শুরু করে ।

php-editor-unique

সমন্বিত প্রচেষ্টার ফল হিসেবে জন্ম নেয় PHP3 । এটি আসলে PHP/F1 এর পুনলিখন । এতে অনেক নূতন ফিচার যোগ করা হয় এবং ব্যবহারের সিনট্যাক্সও বদলানো হয়। এতে পার্সার তৈরি করে Zeev Suraski and Andi Gutmans, যারা পরে Zend অপটিমাইজার ও Zend Studio নামে PHP Integrated Development environment তৈরি করে । PHP3 তখন থেকে একটি শক্তিশালী সার্ভারসাইড Scripting Language হিসেবে বিবেচিত হতে থাকে।

এপাচি ওয়েব সার্ভার ও MySQL Database সার্ভারের সমর্থন পিএইচপির গ্রহণযোগ্যতা বহুগুনে বাড়িয়ে দেয়। এপাচি এখণ বিশ্বের সবচেয়ে ব্যবহৃত Web Server । পিএইচপিকে এপাচির মড্যুল হিসেবে ব্যবহার করা যায়। MySQL Database Server এখন ওয়েবে বহুল ব্যবহৃত ডাটাবেজ । এপাচি, MySQL and PHP একসাথে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে থাকে । এর মানে কেবল যে এপাচি ও MySQL এর সাথেই পিএইচপি ব্যবহার করা যায় তা নয় । প্রায় সকল Operating System ওয়েব সার্ভারের সাথে এবং বিভিন্ন ধরনের ডাটাবেজ সার্ভারের সাথে পিএইচপি ব্যবহার করা যায়। পিএইচপির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে ওয়েব পাবলিশিঙের ধরণো পাল্টে গেছে । ১৯৯০ এর মাঝামাঝি সময়ে হাজার হাজার HTML Page নিয়ে বড় সাইট গড়ে তোলাই ছিল সাধারণ অভ্যেস। কিন্তু পিএইচপ ও MySQL এর কারণে এখন বড় ধরনের ওয়েব সাইট বেশিরভাগই গড়ে উঠছে ডাইনামিক কনটেন্ট নিয়ে । এই ধরনের ওয়েব সাইটে ডাটাবেজে থাকে সকল কনটেন্ট আর পিএইচপি ব্যবহার করে তৈরি করা হয় ওয়েব সাইট ইঞ্জিন। ইউজার রিকোয়েস্টের উপর ভিত্তি করে নির্ধারিত কনটেন্ট প্রদর্শিত হয় ব্রাউজারে।

আজ আর না এখানেই সমাপ্ত করলাম আশা করি উপকৃত হবেন ।

You may also like