Home প্রযুক্তি কেন PHP ব্যবহার করবেন ?

কেন PHP ব্যবহার করবেন ?

by Jafor Salah
০ comment

আসসালামু আলাইকুম . আসা করি সবাই ভাল আছেন । আর এই ভাল থাকার মধ্যদিয়ে আবার আপনাদের মাঝে নিয়ে আসলাম পিএইচপি কেন ব্যবহার করবেন ।
আপনি অনেক কারনেই PHP ব্যবহার করতে চাইবেন। ওয়েব ডেভেলপমেন্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে PHP এখন অনেক জনপ্রিয় । এটা ব্যবহার করে সহযে ও সংক্ষিপ্ত সময়ে Database ভিত্তিক Web Application তৈরি করতে পারবেন । এছাড়াও PHP ব্যবহারের আরো অনেক সুবিধা আছে।
দ্রুত Development
PHP তে আপনি স্ক্রিপ্টিং কোড থেকে HTML ভিন্ন করে রাখতে পারেন । এর ফলে খুব দ্রুত কোন Web Application তৈরি করা সম্ভব হয়। HTML Programmer HTML ব্যবহার করে web পেইজের ডিজাইন তৈরি করতে পারে। PHP Programmer তখন সেই পেইজে প্রয়েজনমতো স্ক্রিপ্ট যোগ করতে পারে। আবার HTML অংশ পরিবর্তন করে পেইজের Layout বদলিয়ে দেয়া যেতে পারে পেইজের স্ক্রিপ্ট না বদলিয়েই । এটি যে কোন web application দ্রুত তৈরিতে সাহায্য করে।php

Open-sources
পিএইচপির একটি বড় সুবিধা হলো এটি ওপেন সোর্স মানে আপনি পিএইচপির sources কোড পাবেন এবং সেই সাথে PHP ব্যবহার করতে পারবেন বিনামূল্যে । PHP ওয়েব সাইট থেকে এটি ডাউনলোড ও ইনস্টল করে নিতে হবে । PHP ফ্রি হলেও আপনি PHP র জন্য যথেষ্ট সাহায্য পাবেন অনলাইনে । বিভিন্ন ফোরাম থেকে অভিজ্ঞ প্রোগ্রামারদের মতামত জানতে পারবেন । তাদের সাহায্য নিতে পারবেন । এছাড়া প্রচুর সংখ্যক পুস্তক পাবেন এ বিষয়ে।
Open-sources সফটওয়্যার হিবেবে এর বড় সুবিধা হলো এই যে এর মধ্যে কোনো ত্রুটি পাওয়া গেলে সেটি প্রায় সাথে সাথে সংশোধন করা হবে । তখন আপনি Update version download করে নিতে পারেন । বানিজ্যিক Software এর মতো পরবর্তী version রিলিজ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে না।

Performance
শক্তিশালী জেন্ড ইঞ্জিনের কারণের Microsoft এর ASP এর সাথে তুলনায় PHP অনেক ভাল Performance দিয়ে থাকে । আর এ কারণেই অনেকেই ASP ছেড়ে PHP ব্যবহার শুরু করেছেন । কোনো ASP Application কে PHP তে পরিবর্তন করার জন্যও Open-sources টুলস পাওয়া যাবে। PHP এর সাথে ব্যবহৃত MySQL ডাটাবেজ সার্ভার দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে থাকে ।

পোর্টাবিলিটি
প্রায় সকল প্রচলিত Operating system এ PHP চলতে পারে । এটি বিভিন্ন প্ল্যাটফরমের জনপ্রিয় ওয়েব সার্ভারের সাথে কাজ করতে পারে । এদিকে এটি যেমন ইউনিক্স ও লিনাক্সে চলে, তেমনি এটি সমানভাবে ব্যবহার করা যাবে Microsoft windows কিংবা নভেল নেটওয়্যারে। এর ফলে আপনি windows computer এর কোনো PHP Application develop করে তা ইউনিক্স কিংবা লিনাক্স Computer এ চালাতে পারবেন ।
. এ সংক্ষিপ্ত লেখে লিলে আজকের মত শেষ করলাম পরবর্তী টিপস এর জন্য চোখরাখুন blog.holyworld.org তে আসসালামু আলাইকুম

You may also like