Home প্রযুক্তি কম্পিউটার হার্ডওয়ারে যা যা থাকে

কম্পিউটার হার্ডওয়ারে যা যা থাকে

by Jafor Salah
০ comment

আস্সালামু আলাইকুম
ওয়াল্ড টিউন্স থেকে আজ আমি আবু জাফর মোহাম্মদ সালেহ আপনাদের নিকট হাজির হয়েছি হার্ডওয়ার সংক্রান্ত কিছু ট্রাবলশুটিং নিয়ে। আশা করি উপকৃত হবেন । আসলে হার্ডওয়ার বলতে অনেক ধরনের হার্ডওয়ার রয়েছে, আজ আমি আপনাদেরকে কম্পিউটার হার্ডওয়ার সম্পর্কে অবহিত করব।
কম্পিউটার হার্ডওয়ারে যা যা থাকে নিম্ন তা প্রদান করা হলঃ
১. কেচিং
২. সিডি/ডিভিডি রোম।
৩. হার্ডডিস্ক.
৪. মাদার বোর্ড
৫. র ্যাম
৬. প্রসেসর.
৭. কুলিং ফ্যান
৮. পাওয়ার সাপ্লাই
৯. ইউএসবি পোর্ট
১০. চিপসেট

১. কেচিং ঃcomputer casing
কেচিং হল এক প্রকার ঢাকনা বা কম্পিউটারের সকল হার্ডওয়ারকে সংরক্ষন করার বস্তু এই কেচিং না থাকলে ও কোন সমস্যা হয় না। সেটা তাদের জন্য যারা সার্ভিসিং এর কাজ করে কিন্তু এক্ষেত্রে আপনার অবশ্যই কেচিং ধরকার আপনি কেচিং ছাড়া কম্পিউটার ইউজ করতে পারবেন না।

২. সিডি/ডিভিডি :dvd-rom-labeled
সিডি/ডিভিডি একটি ইনপুট ও অাউটপুট ডিভাইস কিন্তু এটা নিয়ে অনেকের মতা মত রয়েছে একজন বলে ইনপুট আরেক জন বলেন এটা অাউটপুট আর আমার সুত্র অনুযায়ী এটা ইনপুট ও আউটপুট যার কারণ হল এ ডিভাইসটি দ্বারা কম্পিউটারের ভিতরে সিডি থেকে কপি করে কম্পিউটারা প্রবেশ করানো যায় তাই এ ক্ষেত্রে এটা ইনপুট । আর আউটপুট হল এই কারণে যে কম্পিউটার থেকে সিডিতে কিছু রাইট করানো হয় সে ক্ষেত্রে এটা আউটপুট । সুতরাং এটা ইনপুট ও আউটপুট ।

৩. হার্ডডিস্ক:harddisk
হার্ডডিক্স হল কোন কিছু সংরক্ষন করে রাখার মাধ্যম। আর এই হার্ডডিক্স অনেক রকমের হয় ১কেবিপিএস, ১ কেবি, এক এমনি, ১ জিবি, ১ টেরা ইত্যাদি ।

mother board৪. মাদার বোর্ড : মাদার বোর্ড কে মাদার বোর্ড এই জন্যই বলা হয়েছে যে, যা দ্বারা সব কন্টোল করা হয়। কম্পিউটারের সকল কাজ এই মাদারবোর্ড দিয়ে হয়।

৫. র ্যাম :Ram

র ্যাম হল একটি ভাসমান মেমোরি যা নোকার মত নদীতে পানি থাকলে নৌকার কাজ। না থাকলে চলে না। মেমোরিও তাই বিদ্যুত থাকলে র ্যাম এর কাজ না থাকলে র ্যাম এর কাজ নাই । আর কম্পিউটার রানিং অবস্থায় যা কিছু করে সবকিছুই র ্যাম এ করে যখন সেভ দেওয়া হয় তখন তা র ্যাম থেকে চলে যায় ।

৬. প্রসেসর:prossacor

প্রসেসর হল কম্পিউটার যে যন্ত্রটি দিয়ে তথ্য ও উপাত্ত প্রক্রিয়াকরণের কাজ সম্পাদন করে, তাকেই প্রসেসর বলে। প্রসেসর কে কম্পিউটারের মাথা বলা হয়। এইটি কে মানুষের মস্তিস্ক এর সাথে তুলোনা করা হয়। কারন, কম্পিঊটারের যাবতীয় কাজ এর মাধ্যমে হয়ে থাকে। এটি লজিক্যাল, যোগ, বিয়োগ, গুন, ভাগ ইত্ত্যদি এর কাজ করে থাকে।

৭.cooling Fen কুলিং ফ্যান: প্রসেসর কে ঠান্ডা করার জন্য প্রসেসর এর উপরে যে ফ্যান থাকে তাকে কুলিং ফ্যান বলে।

৮. পাওয়ার সাপ্লাই: কম্পিউটারের মধ্যে বিদ্যুত বিতরণ করাকেই পাওয়ার সাপ্লাই বলে।

৯. ইউএসবি পোর্ট : হল কম্পিউটারের মধ্যে পেনডাইভ, কাডরিpower supplyডার, মোবাইল ইত্যাদি প্রবেশ করানোর মাধ্যম।
১০. চিপসেট:

চিপসেট (chipset) হলো একাধিক চিপের সমষ্টি যা সাধারণত মাদারবোর্ডে ব্যাবহার করা হয়। চিপসেট সমূহ এক্সপেনশন কার্ড (যেমনঃ গ্রাফিক্স কার্ড) –এও ব্যাহৃত হতে পারে। এই চিপসেটগুলো মূলত প্রসেসরের সাথে বিভিন্ন এক্সটারনাল ডিভাইস বা কম্পোনেন্ট (component) এর সাথে যোগাযোগ নিয়ন্ত্রণ করে থাকে।
আজ এখানেই সমাপ্ত করলাম : আগামী টিউটোরিয়ালে সমস্যা ও সমাধান সম্পর্কে লিখবো ইনশা, আল্লাহ ।

You may also like