Home প্রযুক্তি ই-মেইল মার্কেটিং কি ?

ই-মেইল মার্কেটিং কি ?

by admin
০ comment

আস্সালামু আলাইকুম ওয়া রহমতউল্ল্যাহ। ওয়াল্ড টিউন্স থেকে আজ আপনাদের ই-মেইল মার্কেটিং এর ওপর একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে হাজির হলাম আমি মোঃ আনোয়ার হোসেন।। ইচ্ছে আছে ধারাবাহিক ভাবে ই-মেইল মার্কেটিং এর ওপর আলোচনাটি চালিয়ে যাব। আশা করি আপনারা সবাই আমার সাথে থাকবেন।
ই-মেইল মার্কেটিং হল এমন একটি মার্কেটিং পদ্ধতি যার মাধ্যমে সম্ভাব্য কাস্টমারের  ই-মেইলে সরাসরি কোন পণ্য বা সেবার বিবরণসহ বিভিন্ন তথ্যাবলী প্রেরণ করা হয় সেটাই ই-মেইল মার্কেটিং।

কাস্টমার প্রেরিত ই-মেইল থেকে পণ্য বা সেবা সম্পর্কে মোটামুটি একটু ধারণা ই-মেইলের ইন বক্সেই পেয়ে যান এবং তিনি পণ্যটি কিনতে প্রাথমিক ভাবে আগ্রহী হয়ে ওঠেন।

অনেকের মনে করেন ই-মেইল মার্কেটিং শুধুমাত্র মানুষের কাছে (তার অনুমতি ব্যাতিত) স্প্যাম মেসেজ পৌঁছানো। কিন্তু আসলে তা নয় তা হচ্ছে কোন প্রতিষ্ঠানের পুরোনো এবং সম্ভাব্য ক্রেতাদেরকে কোন পণ্য বা সেবা সম্পর্কে ধারণা প্রদান করা যা অনলাইন মার্কেটিংয়ের ক্ষেত্রে বর্তমান সময়ে খুবি শক্তিশালী মাধ্যম হিসেবে পরিচিতি লাভ করেছে।

উইকিপিডিয়ার তথ্যানুযায়ী:

আমেরিকাতে ২০১১ সালে ১.৫১ বিলিয়ন ডলার ব্যয় করা হয় শুধুমাত্র ই-মেইল মার্কেটিংয়ের জন্য, যেটা বর্তমানে ২.৪৮ বিলিয়ন ডলারের চেয়ে বেশিতে পৌঁছেছে। একটি মজার তথ্য দিচ্ছি আপনাদেরকে ইন্টারনেটের মাধ্যমে যত বিক্রি হয় তার মধ্যে শতকরা ২৪% ই-মেইল মার্কেটিংয়ের মাধ্যমে।

অনেকের কাছে প্রোডাক্ট প্রমোশনের (মার্কেটিং) ক্ষেত্রে অনেক মার্কেটারের কাছেই জনপ্রিয় পদ্ধতি এখন ই-মেইল মার্কেটিং। এখন কেবল মাত্র ই-মেইল মার্কেটিং শিখে অ্যাফিলিয়েট নেটওয়ার্ক থেকে (যেমন: আমাজন, ক্লিকব্যাংক, কমিশন জাংশন, প্লাইমাস, ওয়ান নেটওয়ার্ক ডিরেক্টস সহ আরো অনেক অ্যাফিলিয়েট) অ্যাফিলিয়েশনের প্রোডাক্ট সংগ্রহ করে ই-মেইল মার্কেটিং-এর মাধ্যমে ক্যাম্পেইন করে প্রতি মাসে ৪০০-৫০০ ডলার থেকে শুরু করে ১০-১২ হাজার ডলার বা তারও বেশি আয় করছে অনেকে। বর্তমানে ফ্রিল্যান্স মার্কেটপ্লেস ওডেস্কে যত কাজ রয়েছে তার প্রায় ২৫ শতাংশই ই-মেইল মার্কেটিংয়ের কাজ। ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে নতুনরাও প্রতি ঘন্টায় ৩ থেকে ৫ ডলার কাজ পেতে পারেন। যত বেশি সৃজনশীল উপায়ে পণ্যকে উপস্থাপন করতে পারবেন আপনার বিক্রিও তত বেশি হবে এটাই সাফল্যের রহস্য তবে আপনাকে জানতে এর ভিতর-বাহির অনেক কিছু।

তাহলে অন-লাইনে ক্যারিয়ার গড়তে ই-মেইল মার্কেটিং হতে পারে আপনার জন্য অন্যতম একটি আয়ের মাধ্যম।

লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন।-ধন্যবাদ

You may also like