Home ইসলাম আছরের নামাযে হাজির হওয়া

আছরের নামাযে হাজির হওয়া

by admin
০ comment

আছরের নামাযে হাজির হওয়া

মোহাম্মদ আবুল হোসাইন চৌধুরী

 

১.হযরত ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : যার আসরের নামায ছুটে গেল তার সমস্ত পরিবার ও সম্পদ লুট হয়ে গেল। (সহীহ আল বোখারী ও সহীহ মুসলিম)

২.সহীহ আল বোখারীতে আছে, রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: যার আসরের নামায ছুটে যায়, তার সমস্ত সৎ কাজ বৃথা হয়ে যায়। সহীহ আল বোখারীতে আছে অপর হাদীসে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন : যে ব্যক্তি ইচ্ছাকৃতভাবে নামায ত্যাগ করে, আল্লাহ তার দায়িত্ব থেকে মুক্ত।

৩.হযরত আবু বুরায়দা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : যে আসরের নামায ত্যাগ করেছে তার আমল বিনষ্ট হয়ে গেছে। (সহীহ আল বোখারী)

৪.হযরত আবদুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বলেন, একদা হযরত ওমর রাদিয়াল্লাহু আনহু তাঁর এক দেয়াল ঘেরা খেজুরের বাগানের দিকে গমন করেন। যখন ফিরে আসলেন তখন তিনি দেখলেন লোকেরা আছরের নামাযের জামায়াত পড়ে ফেলেছেন। হযরত ওমর রাদিয়াল্লাহু আনহু বললেন-ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাহি রাজিউন, আমার আছরের নামাযের জামায়াত ছুটে গিয়েছে! আপনারা সাক্ষী থাকুন, ওমর জামায়াতে নামায হারিয়ে যে অন্যায় করেছে, তাঁর সেই অপরাধের কাফফারা স্বরূপ তাঁর খেজুরের বাগান মিসকিনদের জন্য সদকা করে দেয়া হল।

৫.হযরত আবু মূসা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : যে ব্যক্তি দুটি ঠা-া সময়ের নামায পড়ে সে জান্নাতে প্রবেশ করবে। (সহীহ আল বোখারী ও সহীহ মুসলিম)

৬.হযরত আবু যুহাইর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত। তিনি বলছেন, আমি রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি “যে ব্যক্তি সূর্যোদয়ের পূর্বে ও সূর্যাস্তের পূর্বে নামায পড়ে সে কখনো জাহান্নামে প্রবেশ করবে না”। অর্থাৎ ফজর ও আসরের নামায। (সহীহ মুসলিম)

You may also like